Amrit Yojana Scheme 2024 | ৭ দিনের মধ্যে মহিলারা পাবেন ৩,০০০ টাকা, কিভাবে পাবেন টাকা?

 Amrit Yojana Scheme 2024 | ৭ দিনের মধ্যে মহিলারা পাবেন ৩,০০০ টাকা, কিভাবে পাবেন টাকা?


রাজ্য সরকারের নতুন প্রকল্প মহিলাদের জন্য। এবার মহিলারা পাবেন ৩০০০ টাকা কেবলমাত্র ৭ দিনের মধ্যেই। কিভাবে পাবেন এই টাকা? কোন প্রকল্পের আওতায় দেওয়া হচ্ছে এই টাকা? সমস্ত কিছু বিস্তারিত জানতে প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন এই প্রতিবেদন টি।


Amrit Yojana Scheme 2024 


এই সময় দেশের বিভিন্ন অঞ্চলে পানীয় জলের সংকট দেখা দিয়েছে। সেই পানীয় জলের গুরুত্ব বিবেচনা করে রাজ্য সরকার অমৃত প্রকল্প চালু করেছেন। ইতি মধ্যেই শুরু হয়ে গিয়েছে অমৃত প্রকল্পের কাজ। এই অমৃত প্রকল্পের মাধ্যমে বাড়িতে বাড়িতে জলের সংযোগ দেয়া হচ্ছে। এবং সেই সঙ্গে বিশুদ্ধ পানীয় জলের গুরুত্ব ও প্রয়োজনীয়তা সম্পর্কে জনসাধারণকে সচেতন করা হচ্ছে। 


এই প্রকল্পের অধীনে সারা রাজ্য থেকে মহিলা মিত্র নিয়োগ করা হচ্ছে। এই মহিলা মিত্ররা রাজ্যের দুস্থ পরিবার গুলিকে অমৃত 2.0 যোজনায় সংযুক্ত করবেন। এই অমৃত 2.0 যোজনার মাধ্যমে রাজ্যে জল সংরক্ষণের জন্য পুকুর এবং হ্রদ তৈরি করা হবে। 


যে সমস্ত মহিলা মিত্রদের নিয়োগ করা হবে তাদেরও উপযুক্ত প্রশিক্ষণ দেওয়া হবে। এই মহিলা বন্ধুদের প্রতি সপ্তাহে ৩০০০ টাকা দেওয়া হবে। এই টাকা সাত দিনের মধ্যেই ওই মহিলা মিত্রর ব্যাংক একাউন্টে ঢুকে যাবে।


তবে কোন রাজ্যবাসীরা পাবে এই প্রকল্পের সুবিধা? এক্ষেত্রে এই প্রকল্পটি চালু হয়েছে উত্তরপ্রদেশ। উত্তরপ্রদেশের সরকার ১৬৬ টি অমৃত সরোবরকে পুনরুদ্ধারের জন্য এই অমৃত যোজনা চালু করেছেন। এই প্রকল্পের মাধ্যমে জনগণকে জল সংরক্ষণ ও তার প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতন করে তুলবে। প্রকল্পের মাধ্যমে সাধারণ মানুষদের জন্য বিভিন্ন প্রকল্প শিবিরের আয়োজন করা হবে।


ইউপি রাজ্য সরকারের চালু করা অমৃত 2.0 প্রকল্পের জন্য ২৪ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে পানীয় জল এবং পরিনিষ্কাসন সুবিধার সাথে সাথে রাজ্যের শহর গুলিতে সুবিধা দেয়া হচ্ছে। পানীয় জলের মান পর্যবেক্ষণের জন্য নানা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।




Bong Edutech পোস্ট করা যাবতীয় তথ্য এবং চিত্র কোনো না কোনো বিশেষ সূত্রের মাধ্যমে সংগ্রহ করে আপনাদের কাছে তুলে ধরা হয়। bongedutech.com সর্বদা চেষ্টা করে নির্ভুল তথ্য প্রকাশ করার, তবুও সামান্য কিছু ভুল ত্রুটি হলে সেক্ষেত্রে আমরা দায়ী নই।



কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.