WBCHSE 1st Semester Exam 2024 | উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে দুটি সেমিস্টারে, কবে থেকে শুরু প্রথম সেমিস্টারের পরীক্ষা?

 WBCHSE 1st Semester Exam 2024 | উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে দুটি সেমিস্টারে, কবে থেকে শুরু প্রথম সেমিস্টারের পরীক্ষা?


পশ্চিমবঙ্গের উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের নতুন কারিকুলাম সিলেবাসে ছাত্র-ছাত্রীদের পরীক্ষা দিতে হবে। এবারে উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে দুটি সেমিস্টারে।২০২৪ সালে প্রথমবার উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীর দের সেমিস্টার সিস্টেমে পরীক্ষা দিতে হবে।

WBCHSE 1st Semester Exam 2024 



প্রথম সেমিস্টার সিস্টেম চালুর পর WBCHSE সম্ভাব্য পরীক্ষা দিন ঘোষণা করে ছিল (WBCHSE 1st Semester Exam 2024)। প্রকাশিত নোটিশ অনুযায়ী চলতি বছরের সেপ্টেম্বর মাসেই পরীক্ষা হবে। যেহেতু সম্পূর্ণ নতুন সিলেবাসে পরীক্ষা হবে তাই ছাত্র-ছাত্রীদের পড়াশোনা শুরু করতে দেরি হয়েছে। সেই হিসেবে ছাত্র-ছাত্রীদের পরীক্ষার প্রস্তুতি নিতে অসুবিধা হবে।



পশ্চিম বঙ্গের শিক্ষা সংসদের ঘোষণা অনুযায়ী উচ্চ মাধ্যমিকের প্রথম সেমিস্টারের পরীক্ষা শুরু হবে 13/09/2024 থেকে এবং পরীক্ষা চলবে 30/09/2024 তারিখ পর্যন্ত। অর্থাৎ ছাত্র ছাত্রীদের হাতে সময় রয়েছে খুবই কম। আর মাত্র তিন মাস সময় রয়েছে পরীক্ষার প্রস্তুতি নেওয়ার জন্য।  


২০২৪ - এর উচ্চ মাধ্যমিক ছাত্র-ছাত্রীদের সেমিস্টার সিস্টেম পরীক্ষা হবে সেই পরীক্ষার ধারণা ইতিমধ্যে সংসদের পক্ষ থেকে জানানো হয়েছে (WBCHSE 1st Semester Exam 2024)। নির্ধারিত সিলেবাস অনুযায়ী ছাত্র-ছাত্রীদের MCQ টাইপ প্রশ্নে পরীক্ষা দিতে হবে। এই পরীক্ষাটি OMR শীটের মাধ্যমে নেয়া হবে। এক্ষেত্রে ছাত্রছাত্রীদের হাতে সময় কম থাকলেও পরীক্ষার চাপ অনেকটা কমে গেছে। তাই চিন্তা না করে এখন থেকেই প্রস্তুতি শুরু করলে ভালো রেজাল্টের আশা করা যাবে।



এইবার সমস্ত ছাত্র ছাত্রীদের পরীক্ষা দিতে হবে হোম সেন্টারে, অর্থাৎ সমস্ত ছাত্র ছাত্রীরা নিজে নিজে স্কুলে পরীক্ষা দেবে। এবং পরীক্ষার্থীদের সমস্ত খাতা গুলি দেখবেন তাদের স্কুলের শিক্ষক শিক্ষিকারা। এবং প্রাপ্ত নম্বরের তালিকা স্কুল গুলিকে অনলাইনের মাধ্যমে কাউন্সিলের পোর্টালে পাঠিয়ে দিতে হবে। অর্থাৎ পরীক্ষা পরিচালনা করবে স্কুলগুলি। 


ছাত্র-ছাত্রীদের হাতে আর মোট তিন মাস সময় রয়েছে তাদের প্রথম সেমিস্টারের পরীক্ষার প্রস্তুতি নেওয়ার জন্য। তবে যেহেতু পরীক্ষার্থী হবে নিজেদের স্কুলে এবং প্রশ্নগুলি থাকবে মাল্টিপল চয়েজ প্রশ্ন সেহেতু শিক্ষার্থীদের ওপরে চাপ অনেকটা কম। স্কুলে শিক্ষক শিক্ষিকাদের পরামর্শ নিলে ও তাদের সহযোগিতায় ছাত্রছাত্রীরা প্রথম সুমিত্রায় পরীক্ষায় ভালো ফল করবে (WBCHSE 1st Semester Exam 2024)।




Bong Edutech পোস্ট করা যাবতীয় তথ্য এবং চিত্র কোনো না কোনো বিশেষ সূত্রের মাধ্যমে সংগ্রহ করে আপনাদের কাছে তুলে ধরা হয়। bongedutech.com সর্বদা চেষ্টা করে নির্ভুল তথ্য প্রকাশ করার, তবুও সামান্য কিছু ভুল ত্রুটি হলে সেক্ষেত্রে আমরা দায়ী নই।


কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.